বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Rahool-Federation Conflict: ‘পরিচালকেরাও টেকনিশিয়ান’ এই কথা মনে করিয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপে সমাধান চাইলেন পরিচালকেরা

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ২৯ জুলাই ২০২৪ ১৬ : ২৬Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: দ্বন্দ শুরু হয়েছিল পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের সঙ্গে ফেডারেশনের। সেখান থেকে তা ছড়িয়ে পড়ে পরিচালক ও প্রযোজক বনাম ফেডারেশন। এই দ্বন্দে ভাগ হয়ে গিয়েছে গোটা টলিপাড়া। ডিরেক্টর্স গিল্ড শুক্রবারই রাহুল মুখোপাধ্যায়ের উপর থেকে তিন মাসের নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। কিন্তু টেকনিশিয়ানরা অনড় যে, তাঁরা রাহুলের সঙ্গে কাজ করবেন না। ফলে শনিবার ফেডারেশনের আওতায় যে যে টেকনিশিয়ান রয়েছেন তাঁরা রাহুলের শুটিং থেকে নিজেদের সরিয়ে নেন। ফলে শুটিং বন্ধ থাকে। ছবির প্রধান অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আপ্রাণ চেষ্টা সত্বেও শুটিং বন্ধ থাকে।

এরপরেই সোমবার থেকে অনির্দিষ্ট কর্মবিরতির পথে হাঁটার ডাক দেন পরিচালকেরা। যার ফলে সোমবার সকাল থেকে টলিপাড়ায় ধারাবাহিক থেকে সিনেমা, সমস্ত শুটিং বন্ধ। এই অচলাবস্থা কাটাতে সোমবার দুপুরে এক বৈঠক ডাকা হয় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বালিগঞ্জের বাড়িতে। হাজির হন রাজ চক্রবর্তী, গৌতম ঘোষ, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়,অভিজিৎ সেন, অরিন্দম শীল, বিরসা দাশগুপ্তর মত প্রথম সারির পরিচালকেরা। এবং এসভিএফ প্রযোজনা সংস্থার অন্যতম কর্ণধার শ্রীকান্ত মোহতাও।

প্রায় দু'ঘন্টা ধরে চলে এই বৈঠক। এরপর বৈঠক শেষে গৌতম ঘোষ বলেন, “আমরা যেন সবাই মিলেমিশে আমাদের ইন্ডাস্ট্রিকে আন্তর্জাতিক জায়গায় নিয়ে যাই, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেটাই চেয়েছেন। এই অচল অবস্থা থেকে বেরোতে গেলে সব পক্ষকে এগিয়ে আসতে হবে।আমরা বিভাজনে বিশ্বাস করি না। আমাদের ছোট একটা ইন্ডাস্ট্রি। আমরা সবাই এক”।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বক্তব্যের শুরুতেই স্পষ্ট করে জানিয়ে দেন, এটা কোনও সাংবাদিক সম্মেলন নয়। রাখঢাক না দেখেই বলে ওঠেন, “এই মুহূর্তে এই দ্বন্দ কিন্তু স্রেফ ম্যান-অভিমানের। এ ছাড়া আর কিচ্ছু নয়। আমরা অভিনেতারা শিল্পী, পরিচালকের পাশাপাশি বরাবর টেকনিশিয়ানদের জন্য লড়াই করে এসেছি। ওঁদের স্বার্থ দেখাটা আমাদের অন্যতম কর্তব্য। আমরা তো একটি পরিবার। পরিবারের মধ্যে মান-অভিমান হলে কি পরিবার ভেঙে যায়?" কথাশেষে তাঁর সংযোজন, "যে নিয়মের জন্য এত সমস্যা তা নতুন করে প্রণয়ন করা উচিত সকলের মতামত নিয়ে। সকলের সদার্থে”। তিনি আরও জানান, এই বৈঠকে আস্তে না পারলেও ঘাটাল থেকে সর্বক্ষণ ভিডিও কলের মাধ্যমে বৈঠকে হাজির ছিলেন দেব।

পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরী বললেন, “টেকনিশিয়ানদের সঙ্গে কোনওরকম সংঘাত নেই পরিচালকদের। তবে বলব নিয়মের কথা। এত নিয়মের বেড়াজাল যে তার জন্য কাজের পরিসর অনেকটাই কমে যাচ্ছে। বলা ভাল, কমে গিয়েছে। রাজ্য সরকারের কাছে এই পরিস্থিতিতে হস্তক্ষেপ করার আবেদন জানাচ্ছি’’।

দু’হাত জড়ো করে শিবপ্রসাদ বলে ওঠেন, “ভুললে চলবে না পরিচালকেরাও কিন্তু টেকনিশিয়ান। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকেই যেন কাজ শুরু করতে পারি আমরা সেই চেষ্টা সকলকে মিলে করতে হবে। আমরা পরিচালক,প্রযোজকরা আন্তরিকভাবে তাই চাইছি। আমরা বিনীত অনুরোধ টেকনিশিয়ান ভাইদের কাছে, আমাদের আলাদা করবেন না। আজকেই যদি তাঁরা চান আমরা সম্মিলিত বৈঠকে রাজি এই সমস্যা কাটিয়ে ওঠার জন্য”।

রাজ চক্রবর্তী বলে ওঠেন, “আজ চারটের সময় টেকনিশিয়ান ভাইদের একটি বৈঠক রয়েছে। আমিও হাতজোড় করে অনুরোধ করছি যে আপনারা একটু ভাবুন কীভাবে আগামীকাল থেকেই কাজ শুরু করা যেতে পারে। আপনার সবাই আমাদের ভালবাসার মানুষ। আপনাদের ছাড়া শুটিং ফ্লোরে আমরা অচল এবং আমাদের ছাড়া আপনারাও শুটিং ফ্লোরে কিছু করতে পারবেন না। তাই অভিমান দূরে রেখে এগিয়ে আসুন”। এরপরেই রাজ জানান সোমবার রাত আটটায় টেকনিশিয়ানস্ স্টুডিয়োয় পরিচালকদের সাংবাদিক সম্মলেন।

মঙ্গলবার থেকেই কি শুটিং শুরু হবে টলিপাড়ায়? এই ঘনঘন বৈঠক থেকে কি বেরোবে সমাধানসূত্র? আপাতত তা জানার জন্য অপেক্ষা করে থাকা ছাড়া উপায় নেই।





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



07 24